বিজ্ঞান ও প্রযুক্তি

ব্যবহারকারীদের জন্য ফেসবুকের নতুন ফিচার

নতুন নতুন ফিচার দিয়ে ফেসবুক সবসময় ব্যবহারকারীদের উপকৃত করে থাকেন, এবারও তেমনি একটি উপকারি ফিচার যুত হতে যাচ্ছে ফেসবুকে। সাইবার বুলিং ও হয়রানি বন্ধে সেবাটি চালু করতে যাচ্ছে ফেসবুক। আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে জানিয়েছে, নতুন ফিচার বা সেবাটি চালু হলে ব্যবহারকারীরা অপছন্দের শব্দ (Word), শব্দ সমষ্টি (Phrase) কিংবা ইমোজি নিজেদের টাইমলাইন থেকে ব্লক রাখতে পারবেন। অর্থাৎ কোনও শব্দ, মন্তব্য বা ইমোজি পছন্দ না হলে বা হয়রানিমূলক হলে তা ব্লক করে দিলে সেগুলো আর ব্যবহারকারীর টাইমলাইনে দেখা যাবে না।

বর্তমানে অল্পসংখ্যক ব্যবহারকারীর জন্য এই ফিচার পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। এরই মধ্যে অনেক ব্যবহারকারী নতুন ফিচারটির স্ক্রিনশট প্রকাশ করেছেন। স্ক্রিনশটে স্পষ্ট দেখা গেছে, নির্দিষ্ট শব্দ ব্লক করার জন্য একটি ডায়ালগ বক্স এসেছে। এই ফিচার বিশ্বের সব গ্রাহকের জন্য কবে চালু হবে তা এখনও জানা যায়নি।

বিশ্লেষকরা বলছেন, এই সুবিধা চালু হলে তা ব্যবহারকারীদের জন্য বেশ সহায়ক হবে। এতে কমেন্ট ব্যবস্থাপনা আরও সহজ হবে। কমেন্টের জন্য কাউকে ব্লক করার চেয়ে বরং ওই সম্পর্কিত কমেন্ট ব্লক করাই সবচেয়ে যুক্তিযুক্ত বলে মনে করেন তারা।

উল্লেখ্য, এ ধরনের ফিচার ফেসবুক পেজের ক্ষেত্রে রয়েছে। তবে ব্যক্তিপর্যায়ে এই প্রথম এটি চালুর উদ্যোগ নেওয়া হলো।

ভি-ডি-ও-দেখুন:

0Shares