নানাবিধ

পার্থের রিট সরাসরি খারিজ করে দিল হাইকোর্ট

খারিজ করে দিল পার্থের রিট: একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশের রাজনীতিক দল গুলো নিজেদের লক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছে । এবারের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি ব্যবহার করবে নির্বাচন কমিশন । ইভিএম ব্যবহারে বিএনপি বিরোধীতা করে আসছে ।

তবে ভোলা-১ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোটগ্রহণের নির্দেশনা চেয়ে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) প্রধান আন্দালিব রহমান পার্থের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ সোমবার (০৩ ডিসেম্বর) এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম।

২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরুদ্ধে অবস্থান নিলেও ভোলার জনগণের দাবির পরিপ্রেক্ষিতে এই ভোটযন্ত্র ব্যবহারের জন্য নির্বাচন কমিশনে (ইসি) গত ৩০ নভেম্বর আবেদন করেছিলেন ওই জোটের শরিক বিজেপি প্রধান আন্দালিব রহমান পার্থ। এ আবেদনের পর ইসির সাড়া না পেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

এর আগে ২৬ নভেম্বর বিকালে ৪৮টি আসনের মধ্যে দৈবচয়ন পদ্ধতিতে নির্ধারণ করা হয় ইভিএম অনুষ্ঠেয় ভোটের ছয় আসন। আসন ছয়টি হলো- ঢাকা-১৩, ঢাকা-৬, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২। ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন।

ভি-ডি-ও-দেখুন:

152Shares