আন্তর্জাতিক

ডলারের পরিবর্তে রুপ লেনদেনে ইরান-ভারত

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে দেশটির সঙ্গে ডলার বা ইউরোতে লেনদেনে বাধার মুখে পড়েছে ভারত। ফলে ডলার এবং ইউরো বাদ দিয়ে রুপিতে লেনদেন করতে যাচ্ছে দেশ দুটি।

রুপির বিনিময়ে বাণিজ্য অব্যাহত রাখার বিষয়ে দুদেশের মধ্যে সম্প্রতি চুক্তি স্বাক্ষর হয়েছে বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

ইরান থেকে ভারত নিয়মিত তেল আমদানি করে। সেই তেলের মূল্য এত দিন ডলারে পরিশোধ করা হতো। ট্রাম্প প্রশাসন ইরানের ওপর প্রথম দফায় নিষেধাজ্ঞা দেয়ার পর ইউরোর বিনিময়ে তেল কিনছিল ভারত। কিন্তু সম্প্রতি ট্রাম্পের নিষেধাজ্ঞা ইউরোপীয় ইউনিয়নে কার্যকর করায় তা বন্ধ হয়ে গেছে।

পরে তুরস্কের একটি ব্যাংকের মাধ্যমে ইরানের সঙ্গে লেনদেন করছিল ভারত। কিন্তু তাতেও কিছু সমস্যা দেখা দেয়। ফলে ভারতের একটি সরকারি ব্যাংকের মাধ্যমে টাকার বিনিময়ে তেল কেনার চুক্তি করেছে দেশ দুটি।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর থেকে ইরানের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ওই নিষেধাজ্ঞার বাইরে রয়েছে ৮টি দেশ; যার মধ্যে ভারত অন্যতম। তবে দিনে ৩ লাখ ব্যারেলের বেশি তেল নিতে পারবে না ভারত।

ভারতীয় কোম্পানিগুলোর কাছে ইরান থেকে তেল নেয়া সবচেয়ে আকর্ষণীয়। ইরান ভারতকে ৬০ দিনের ক্রেডিটে তেল নেয়ার সুযোগ দিয়ে থাকে। এত দিন অন্যের জাহাজে তেল পাঠাতে হতো ইরানকে। কিন্তু এখন থেকে ইরানি জাহাজেই তেল আসবে ভারতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

ভি-ডি-ও-দেখুন:

0Shares