আন্তর্জাতিক

বুশের অ্যাটর্নি জেনারেলকে ফিরিয়ে আনলেন ট্রাম্প

অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে থাকা জেফ সেশনকে সরিয়ে নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে উইলিয়াম বারকে নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মাসে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০ এর দশকে প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারকে ফিরিয়ে আনলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন প্রেসিডেন্ট হিসেবে তাকে নিয়োগ দিতে শুক্রবার আদেশ জারি করেছেন তিনি।

গত নভেম্বরে জেফ সেশনকে অ্যাটর্নি জেনারেলের পদ সরিয়ে দেন ডোনাল্ড ট্রাম্প। নতুন নিয়োগ পাওয়া ৬৮ বছর বয়সী অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বহুল আলোচিত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের তদন্ত করবেন। তবে বুশের আমলে উইলিয়াম বারের কিছু তদন্ত নিয়ে সেই সময় সমালোচনা তৈরি হয়েছিল।

রিপাবলিকান দলীয় রক্ষণশীল এই আইনজীবী ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের সময় অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তাকে নিয়োগ দিতে ট্রাম্পের আদেশ এখন সিনেটে উঠবে। সেখানে পাস হলেই দ্বিতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাবেন তিনি।

হোয়াইট হাউসের সাউথ লেনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে রিপাবলিকান এবং ডেমোক্রেট উভয় দলের ‘অত্যন্ত শ্রদ্ধাভাজন আইনজীবী’ এবং ‘ভয়ঙ্কর একজন মানুষ’ হিসেবে অভিহিত করেন।

‘আমি আগে তাকে চিনতাম না। তবে সম্প্রতি অ্যাটর্নি জেনারেল পদের জন্য লোক খোঁজার সময় তার ব্যাপারে আমি জানতে পারি। তিনি প্রথম দিন থেকেই আমার প্রথম পছন্দের ছিলেন।’

বর্তমানে ওয়াশিংটন ডিসির আইনী প্রতিষ্ঠান কির্কল্যান্ড অ্যান্ড এলিসের পরামর্শক হিসেবে কাজ করছেন উইলিয়াম।

ভি-ডি-ও-দেখুন:

0Shares