আন্তর্জাতিক

পদত্যাগ করলেন অ্যাঞ্জেলা মের্কেল

ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন দল থেকে পদত্যাগ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। শুক্রবার আবেগঘন এক বিদায়ী ভাষণের মাধ্যমে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

বিবিসির সংবাদ প্রতিবেদন অনুযায়ী বিদায়ী ভাষণে অ্যাঞ্জেলা মের্কেল বলেন, ‘আমাদের উদারপন্থী মূল্যবোধগুলোকে অবশ্যই ভেতর ও বাহির উভয় দিক থেকেই রক্ষা করতে হবে।’

বিদায়ী ভাষণে মের্কেল দলটির বর্তমান মহাসচিব আনারগ্রেট ক্রাম্প-কারেনবাউয়েরকে তার উত্তরসূরী হিসেবে সমর্থনের ইঙ্গিত দেন। এসময় দেশটির সারালান্ড অঙ্গরাজ্যের মূখ্যমন্ত্রী হিসেবে আনারগ্রেট ক্রাম্পের অবদানের প্রশংসা করেন তিনি।

শুক্রবার দলটির নতুন প্রধান নির্বাচিত করতে ভোটগ্রহণের কথা রয়েছে। দলীয় প্রধান হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ক্রাম্পসহ আরও তিনজন। তবে কোটিপতি আইনজীবী ফ্রেডরিখ মার্জকেই তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তৃতীয় প্রার্থী হিসেবে বর্তমান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পানের নির্বাচিত হওয়ার সম্ভাবনা খুব কম।

মের্কেলের বক্তৃতা শেষে ছয় মিনিট দাঁড়িয়ে তাকে বিদায় জানান কংগ্রেসের নেতারা। এসময় তারা তার বিদায়ে ‘থ্যাংকস বস’ লেখা একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

বিদায়ী অনুষ্ঠানে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন দলে ৬৪ বছর বয়সী মের্কেলের ১৮ বছরের নেতৃত্বের প্রশংসা করে একটি ভিডিও প্রদর্শন করা হয়। এই ভিডিওর মাধ্যমে মের্কেলের নেতৃত্বে দলটির গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড তুলে ধরা হয়েছে।

ভি-ডি-ও-দেখুন:

0Shares